হ্যামস্ট্রিংয়ের ব্যথা নিয়ে অধিনায়ক মাশরাফি কি খেলতে পারবেন?

মঙ্গলবার কার্ডিফে ভারতের বিপক্ষে অনুশীলন ম্যাচে হ্যামস্ট্রিংয়ের টান পাওয়া সত্ত্বেও, অধিনায়ক মাশরাফি মুর্তজা রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার দল বাংলাদেশের উদ্বোধনী ম্যাচে খেলতে পারেন বলে আশা করা হচ্ছে, যদিও তিনি সম্পূর্ণ ফিট হবে কিনা তা স্পষ্ট নয়।

মাশরাফি বলেন, রোহিত শর্মা ও বিরাট কোহলির বিপক্ষে এক স্পেলে বেশি ওভার বল করার চেষ্টা করছেন তিনি এবং ওখান থেকেই এই ব্যথার সূত্রপাত।  মাশরাফি তার করা ছয় ওভারে মাত্র ২৩ রান দিয়েছিলেন।

“বেশির ভাগ ক্ষেত্রে আমার সমস্যা হলে প্রথম এক ওভারেই হয়ে যায় এবং একবার যদি আমি ওই সমস্যা উৎরে যেতে পারি তখন আমার আর কোন সমস্যা হয় না। আজকে [মঙ্গলবার] আমি তেমন কোন সমস্যায় পড়িনি” মাশরাফিকে ঢাকা ভিত্তিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান এই কথা। “কিন্তু ছয় ওভার বল করার পর আমি হ্যামস্ট্রিং এর ব্যথা অনুভব করলাম। চার ও পাঁচ ওভারের পরেই আমি থামতে পারতাম, কিন্তু রোহিত ও কোহলি সেই সময়ে মধ্যে দ্রুত রান করতে চাচ্ছিলো। আমার মনে হলো এ রকম পরিস্থিতিতে আমাকে আরো কয়েক ওভার বোলিং করা উচিত।”

মাশরাফি ড্রেসিং রুমে ফিরে গেলে বাকি সময় সাকিব আল হাসান অধিনায়ক হিসাবে দায়িত্ব পালন করেন। মাশরাফি পরে আর বেট করতে নামেননি। ভারতের ৭ উইকেটে ৫২৯ রানের ইনিংসের জবাবে বাংলাদেশ ৯৫ রানে হেরে যায়। মাশরাফির স্বীকারোক্তি অনুযায়ী বাংলাদেশ দলটিতে এখনো বেশ কয়েক জনের ইনজুরির সমস্যায় রয়েছেন। সম্প্রতি সাকিব, মাত্র ইনজুরি থেকে সেরে উঠলো, মোস্তফিজুর রহমান ও কিছুটা আঘাত প্রাপ্ত।

তামিম ইকবালও কিছু দিন আগে ভারতের বিপক্ষে খেলেননি তার থাই স্ট্রেনের জন্যে। তিনি হয়তো দক্ষিণ আফ্রিকা বিরুদ্ধে খেলার জন্য উপযুক্ত হতে পারে বলে আশা করা হচ্ছে।

[ক্রিক ইনফোর ইংরেজি প্রতিবেদন অবলম্বনে লেখা]