ফেসবুক এবং কিছু সতর্কবাণী

আমরা জানি,আধুনিক সমাজে ফেইসবুক একটি জনপ্রিয় ওয়েবসাইট বা সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক।

ইদানিং আপনারা দেখতে পাচ্ছেন যে কারো কারো ব্যাক্তিগত ফেইসবুক একাউন্ট ডিজেবল হয়ে যাচ্ছে।হয়তো আপনারা ভাবছেন কেউ হয়তো একাউন্টে রিপোর্ট করছে তাই হয়তো ডিজেবল হয়ে গেছে।হ্যাঁ,রিপোর্ট করছে।শুধু শুধু রিপোর্ট করলে তো আর একটা জনপ্রিয় একাউন্ট ডিজেবল হয় না।এর পিছনে অনেক কারণ রয়েছে।

চলুন আমরা সেখানে আসিঃ-
প্রথমে বলবো;বিশেষ করে যাদের ফেইসবুক ব্যাক্তিগত একাউন্ট ২ টা আছে তাদের নিয়ে বলছি।
আপনার ২ টা একাউন্টে সবকিছু এক অর্থ্যাৎ ‘About,Name,birth day- সবকিছুই এক।তাহলে আপনি বিপদের সম্মুখীন হতে পারেন।কারণ ফেইসবুকে ১ জন ব্যাক্তি ২ টা একাউন্টের মালিক হতে পারে না।যদিও এখনো কারো কারো ২ টা একাউন্ট আছে।তবে সময়ের সাথে সাথে তা চলে যাবে মানে ডিজেবল হয়ে যাবে।

মনে করেন,আপনার এই ২ টা একাউন্টের সাথে আপনার একটা বন্ধুর সাথে এড আছে এবং আপনার একাউন্ট ২ টার সবকিছুই এক।তাহলে ঐ বন্ধুটি আপনার একটা একাউন্টে গিয়ে ঠিক আপনার ২য় একাউন্টে pretending to be:- আপনার একাউন্ট দেয়। যা সময়ের সাথে আপনাদের একাউন্ট চলে যায় এবং পরবর্তীতে ২য় একাউন্টটিও ডিজেবল হওয়ার সম্ভাবনা থাকে। অর্থাৎ আপনার ১ম একাউন্টের সাথে মিলে যায়।যাহা ফেইসবুক কমিউনিটির বিরুদ্ধে।

ঠিক আমার এবং আমার বন্ধুর ২ টা একাউন্ট ছিল।প্রায় ২ মাস আগে আমাদের ২ টা একাউন্টই একত্রে ডিজেবল হয়ে গেছে।এর মূল কারণ হলো ২ টা একাউন্টের মধ্যে সবকিছুই মিল ছিল।যার ফলে রিপোর্ট দেওয়ার কারণে একাউন্ট চলে গেছে।যাহোক,অবশেষে অনেক কষ্টে তার একটা এবং আমার একটা একাউন্ট ডিজেবল থেকে ফিরিয়ে এনেছি। তারপর ২য় একাউন্টটি আনার চেষ্টা করলে ফেইসবুক কমিউনিটি জানায়;- ফেইসবুকে একজন ব্যাক্তি ২ টা একাউন্টের মালিক হতে পারে না।যা তাদের কমিউনিটির বিরুদ্ধে। অতএব,আমরা ২ টা একাউন্ট ব্যবহার করে শিক্ষা পেয়েছি অর্থ্যাৎ ভুলগুলো জেনেছি।

তাই বলি,যাদের এখনও ২ টা ব্যাক্তিগত একাউন্ট রয়েছে তারা যেকোনো ১ টি একাউন্ট Deactivated বা নিষ্ক্রিয় করে দিন।তাহলে আপনারা এর হাত থেকে বাঁচতে পারেন।

আর অন্যদিকে যাদের ১ টি একাউন্ট আছে।তাদেরও একাউন্ট ডিজেবল হয়ে যাচ্ছে।এর পিছনে অনেক কারণ রয়েছে।

যাক,এবার আসি।
আমরা হয়তো জানি,বাস্তবে এবং সামাজিক যোগাযোগে কারো শত্রু থাকে।তারা যেভাবেই হোক তারা সবসময় ক্ষতি করতে চায়। তাই তারা বিভিন্নরকম প্ল্যান করে থাকে।এর মধ্যে একটা ‘ডিজেবল’ আরেকটা ‘হ্যাক’ করার চেষ্টা করে।

বিশেষ করে শত্রুরা একাউন্ট ডিজেবল করার জন্য হুবহু আপনার একাউন্টির মতো আরেকটি একাউন্ট তৈরি করে।যার মধ্যে আপনার একাউন্টের সাথে সবকিছু মিলে যায় মানে এক কথায় কপি আর কি। একাউন্ট তৈরির পর ঠিক আপনার নামে ঐ একাউন্ট দিয়ে Pretending to be বা রিপোর্ট করলে আপনার আসল একাউন্টটি ডিজেবল হয়ে যায়।

তাই এই ডিজেবল থেকে আপনারা মুক্তি পেতে হলে আপনাদের একাউন্টটি Secure করতে হবে।

Secure মানে বিশেষ করে আপনার মোবাইল নম্বর,ই-মেইল,জন্ম তারিখ এগুলো নিজেদের নিয়ন্ত্রণে রাখুন।

এখন বলতে যাবেন,জন্ম তারিখ কেন?
কারণ কথাটা আমি আগেই বলছি অর্থাৎ শত্রুরা আপনার একাউন্টটি কপি করতে চাইবে।

উপরে যে কথাগুলো বলেছি তার মধ্যে জন্ম তারিখটা অন্যতম।কারণ আপনি যদি আগে থেকেই আপনার জন্ম তারিখ লুকিয়ে রাখেন তাহলে শত্রুরা আপনার জন্ম তারিখ জানতে পারবে না।যার ফলে আপনি শত্রুর হাত থেকে রেহাই পেয়ে গেলেন।কারন একটা একাউন্ট নষ্ট করতে হলে আপনার একাউন্টের সাথে শত্রুর একাউন্ট হুবহু হতে হবে।তাহলে একাউন্ট ডিজেবল হয়।এর আগে না।

আর এখন যেটার কথা বলবো সেটা হলো হ্যাক।বর্তমানে সবাই দেখছেন শত্রুরা আপনাদের একাউন্ট হ্যাক করে আপনাদেরকেই হুমকি দিচ্ছে।

আর এই হ্যাক থেকে বাঁচতে হলে আপনার একাউন্ট সিকিউর করতে হবে।যাহা আমি কিছুক্ষন আগেও বলছি।

অন্যদিকে একাউন্ট যদি আপনি আরো মজবুত করতে চান।তাহলে অবশ্যই তাই করতে পারবেন।আপনার একাউন্টে আপনি যদি ” To Step Verification”-চালু করেন তাহলে ‘হ্যাকার’কেন হ্যাকারের ‘বাবারা’ আসলেও আপনার একাউন্ট হ্যাক করতে পারবে না।

এর মূল কারণ হলো যে,আপনি “To Step Verification”- চালু করার পর হ্যাকাররা যদি আপনার পাসওয়ার্ড জেনে নেয় তাতে কোনো সমস্যা নাই।কারন এটি চালু করাতে আপনি অনেক উপকৃত।অর্থাৎ হ্যাকাররা যদি আপনার পাসওয়ার্ড জেনে তার মোবাইলে ” Log in”-করতে চেষ্টা করলে আপনার মোবাইলে ফেইসবুক থেকে একটি বার্তা এবং কোড আসবে।মানে আপনাকে জানাবে এই মুহূর্তে আপনি কি এই শহর বা এলাকায় “Log in”-করতে চেয়েছিলেন?

অতএব,আপনার অনুমতি ছাড়া কেউ কখনো অন্য মোবাইলে “Log in” করতে পারবে না।অর্থাৎ আপনি শত্রুর হাত থেকে রক্ষা পেলেন।

পাঠক আপনার কি মত?
যদি আরো জানার ইচ্ছা থাকে তাহলে কমেন্ট করতে ভুলবেন না।