ইন্টার্ভিউতে সময়মত উপস্থিত হোন

আমাদের জীবনের একটা গুরুত্বপূর্ণ বিষয় হল ‘ সময়নিষ্ঠা’। যারা চাকুরী প্রার আছেন, যারা একদিন প্রতিষ্ঠানের ভবিষ্যৎ টিমের সদস্য হবেন, তারা অনেক সময় ইন্টার্ভিউতেএকটি ভুলটি করে থাকেন। সেটি হল সময় মত ইন্টার্ভিউতে না পৌঁছানো।

ধরুন, কোনো প্রতিষ্ঠানের ইন্টার্ভিউতে যদি আপনাকে সময় দেওয়া হয় সকাল ১০টা, আপনি মনে করছেন অন্যান্য চাকুরী তো আছেই, আপনি তো প্রথম চাকুরীপ্রার্থী নাও হতে পারেন অথবা যারা ইন্টার্ভিউ নিবেন তারাও হয়তো সময়মতো ইন্টার্ভিউ নাও শুরু করতে পারেন। তাই আপনি যদি এমন টা মনে করে ঠিক সময় না যেয়ে একটু দেরি করে প্রতিষ্ঠানে যান, তাহলে আপনার সম্পর্কে তাদের ধারনাটা নেতিবাচক হয়ে যাবে। আপনি কিন্তু আগের থেকে জানেন না যে তারা কিভাবে ইন্টার্ভিউর পরিকল্পনা করেছেন। প্রতিষ্ঠানে যদি এমন হয়ে থাকে যে ১০ জনকে ডেকে ১০ জনেরই একসাথে ইন্টার্ভিউ নিয়েছে অথবা ১০ জনেরই একটা লিখিত পরীক্ষা নিয়ে নিয়েছে, তখন আপনি যদি সেখানে সময়মতো না পৌঁছাতে পারেন, সেখানে যারা ব্যাবস্থাপনায় আছেন তারা কিন্তু আপনার ইন্টার্ভিউ সময়মতো নিতে পারবেন না। যার ফলে হয়তো আপনি একটি ‘সুবর্ণ সুযোগ’ হারাতে পারেন।

প্রফেশনালিজম এর প্রথম ধাপটাই হচ্ছে ‘পাংচুয়ালিটি বা সময়নিষ্ঠা’। আর এই ‘আনপাংচুয়ালিটির’ কা আপনি একটা ভালো সুযোগ হারাতে পারেন। কারণ প্রতিষ্ঠানগুলো যে ছোট ছোট কাজগুলো করে, সেগুলোর একটা স্মার্ট (SMART) লক্ষ্য বা উদ্দেশ্য থাকে। আর SMART এর মধ্যে যে ‘T’ টা আছে সেই ‘T’ টা হল ‘TIME BOND’- আপনি সময়মতো কাজটা শেষ করতে পারছেন কিনা তার একটা পরীক্ষা।

আপনি যখন আপনার প্রথম ইন্টার্ভিউতে দেরি করে আসেন, তখন যারা ইন্টার্ভিউটা নিচ্ছেন তারা কিন্তু ধরেই নিচ্ছেন যে আপনি সময়মতো কোনো কাজ করতে পারবেন না বা আপনার সময় জ্ঞান অনেক কম। তখন তারা আপনাকে তাদের টিম মেম্বার হিসেবে কখনই নিতে চাইবে না। তারা এমন একজনকে নির্বাচন করবে যার আপনার থেকে হয়তো যোগ্যতা কম কিন্তু তিনি সময়টাকে মূল্যায়ন করেছে। এমনকি আপনি ভবিষ্যতে হয়তো এটা বলবেন যে আপনি অনেক ভালো, এখানে ১০ জন ইন্টার্ভিউ দিয়েছিল, তাদের মধ্যে আপনিই সবচেয়ে সেরা ছিলেন, আপনার দক্ষতা সবচেয়ে ভালো ছিল, আপনার সিজিপিএ অনেক ভালো বা আপনার অভিজ্ঞতা অনেক ভালো। কিন্তু শেষ পর্যন্ত সেই সুযোগটা আপনি পান নি। আপনি অন্যকে দোষারোপ করতে পারেন কিন্তু প্রতিষ্ঠানে যারা সিদ্ধান্ত নেন তাদের ক্ষমতা দেখাতে পারেন না। কারন আপনার সক্ষমতা দেখানোর যে সুযোগ আপনার ছিল সেটা আপনি ইতিমধ্যে হারিয়ে ফেলেছেন।

তাই আপনি অনেক দক্ষ হোন আর অভিজ্ঞ যাই হোন না কেন আপনি অবশ্যই ইন্টার্ভিউতে সময়মতো যাবেন এবং আপনার যে সুবর্ণ সুযোগ আছে সেটা ছিনিয়ে নিবেন।আপনার বিজয় আপনিই ছিনিয়ে নেবেন।

লেখকঃ নূর – ই- আলম ফয়সল
মানবসম্পদ পেশাজীবি