নুসরাতের নামে হচ্ছে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এ্যাপস্ “নজর”

নুসরাতের নামে হচ্ছে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এ্যাপস্ “নজর”

বেগম রোকেয়া যেমন নারী জাগরণের অগ্রপথিক, তেমনি নুসরাত জাহান রাফি হলেন নারী নির্যাতন প্রতিরোধ ও প্রতিবাদের মূর্ত প্রতিক । নিরবে সহে যাওয়া নয়, বরং প্রয়োজনে আত্মত্যাগের মাধ্যমে নিজের সম্ভ্রম রক্ষা করার দীক্ষা দিয়ে গেলেন নুসরাত । তার আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে নারী ও শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা প্রতিরোধে তার নামে তৈরী করা হচ্ছে এ এ্যাপস্। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে পরিচালিত মোবাইল গেইম ও এপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প হতে তৈরী করা হচ্ছে “”নজর”” এ্যাপস্।

নুসরাত হতে “”ন”” , জাহান হতে “”জ”” এবং রাফি হতে “” র ”” নিয়ে হচ্ছে “”নজর”” এ্যাপস্ । এটি এন্ড্রয়ড, আইওএস ও ওয়েব এপ্লিকেশনে তৈরী হচ্ছে বিধায় সকল ধরণের স্মার্ট ফোন, কম্পিউটার ও ট্যাবে ব্যবহার করা যাবে । এর মাধ্যমে যে কোন ব্যক্তি সরাসরি নিজের নামে, নিজের পরিচয় গোপন করে বা অন্যের পক্ষে অভিযোগ করতে , সরাসরি কল করতে বা তাৎক্ষণিক উদ্ধারে সাহায্য নিতে পারবে ।এতে ঘটনার বিবরণ, ছবি , অডিও বা ভিডিও দাখিল করা যাবে ।

মনিটরিং এ জেলা পর্যায়ে জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং জেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা এবং উপজেলা পর্যায়ে ইউএনও , ওসি , উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্ব স্ব অধিক্ষেত্রের অভিযোগ দেখতে ব্যবস্থা নিতে পারবেন । তবে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সমগ্র দেশের প্রাপ্ত অভিযোগ দেখতে ও ব্যবস্থা নিতে পারবেন ।

নুসরাতের মন স্বাধীন চেতনার এবং সকল নির্যাতন ও অন্যায়ের বিপক্ষে দৃঢ় প্রতিবাদের কন্ঠস্বর । কিভাবে প্রতিবাদ , প্রতিরোধ ও লড়াই করে বাঁচতে হয় তার দীক্ষা নুসরাত হতে পাওয়া যায় । নুসরাতের চেতনাকে ধারণ ও লালন করে “”নজর” এ্যাপস্ সকল নির্যাতনের বিরুদ্ধে সাক্ষ্য প্রমানের আঁধার হিসেবে শীঘ্রই আপনার হাতে আসছে ।বর্তমান সরকার নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সকল পদক্ষেপ গ্রহণে দৃঢ় প্রতিজ্ঞ । ডিজিটাল পদ্ধতিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও অপরাধের প্রমানে এ “নজর” এ্যাপস্ কার্যকরি ভূমিকা পালন করবে মর্মে আশা করা যায় ।